1. marshalhost.com@gmail.com : efiroz :
বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ০২:২৫ পূর্বাহ্ন

১৩ ফুট দূরত্বের মধ্যে বাতাসে ভাসতে পারে করোনাভাইরাস।

  • সর্বশেষ আপডেট : রবিবার, ১২ এপ্রিল, ২০২০
  • ৫০ জন সংবাদটি পড়েছেন

করোনাভাইরাস নিয়ে নতুন নতুন গবেষণা হচ্ছে, এতে করে অনেক সময় ভেঙে যাচ্ছে পূর্বোক্ত গবেষণার সিদ্ধান্ত। এতদিন বলা হচ্ছিল আক্রান্ত রোগী থেকে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু চীনা একদল গবেষকের নতুন গবেষণায় বলা হয়েছে, দূরত্ব রাখতে হবে ১৩ ফুট অর্থাৎ চার মিটার। কারণ এটুকু দূরত্বের মধ্যে বাতাসে ভাসতে পারে করোনাভাইরাস।

গত শুক্রবার চীনা গবেষকদের ওই গবেষণা প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের জার্নাল এমার্জি ইনফেকশাস ডিজিজে। খবর এএফপির।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসা হচ্ছে, উহানের এমন একটি হাসপাতালের বাতাস থেকে নমুনা সংগ্রহ করেছেন বেইজিংয়ের একাডেমি অব মিলিটারি মেডিকেল সায়েন্সের গবেষকরা। এরপর সেই নমুনা নিয়ে শুরু হয় গবেষণা।

গবেষকরা দেখতে পান, করোনায় আক্রান্ত রোগীর ৪ মিটার দূরত্বেও ভেসে বেড়াচ্ছে জীবাণু। আক্রান্ত রোগী যখন হাঁচি-কাশি দেন তখন জীবাণুর একটি অংশ ড্রপলেট (ক্ষুদ্র কণা) আকারে মাটিতে পড়ে যায় বাকি অংশ বাতাসে ভেসে বেড়াতে থাকে।

ওই গবেষকরা আরো দেখতে পান, হাসপাতালের ওয়ার্ডের মেঝেতে ছড়িয়ে আছে করোনার জীবাণু। এমনকি ওয়ার্ডে স্থাপিত কম্পিউটারের মাউস, দরজার হাতল, বিছানায়ও সন্ধান মিলেছে জীবাণুর। করোনাভাইরাসের রোগী আছেন এমন আইসিইউতে কাজ করা স্বাস্থ্য কর্মীদের জুতাতেও পাওয়া গেছে করোনাভাইরাসের জীবাণু।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চ্যানেল বিবিসি কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews