1. marshalhost.com@gmail.com : efiroz :
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন

১ টাকায় ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন আইসিডিডিআরবি’র

  • সর্বশেষ আপডেট : শনিবার, ১১ এপ্রিল, ২০২০
  • ১০৫ জন সংবাদটি পড়েছেন

এক টাকা খরচ করে ৮০ বার হাত জীবানুমুক্ত করার উপায় উদ্ভাবন করেছে আইসিডিডিআরবি। নাম দেয়া হয়েছে সোপিওয়াটার। যে কেউ ঘরে বসেই বানাতে পারবেন এটি। লাগবে শুধু ডিটারজেন্ট আর পানি। বাংলাদেশি বিজ্ঞানীদের হাতকে জীবানুমুক্ত করার এ পদ্ধতিকে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

খালি চোখে অদৃশ্য করোনাভাইরাস থেকে হাতকে জীবানুমুক্ত করার প্রমাণিত উপায় হাত ধোয়া। তবে শুধু পানি দিয়ে নয়, সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে অন্তত ২০ সেকেন্ড পর্যন্ত হাত ধুতে হবে। কিন্তু শপিংমল, বাজার, মসজিদ বা অন্যান্য জনবহুল স্থানে সাবান বা হ্যান্ড ওয়াশের ব্যবহার কিছুটা মুশকিলের।

এসবের সমাধান হিসেবে সোপিওয়াটার নিয়ে এসেছে আইসিডিডিআরবি। সব উপাদান হাতের কাছেই। শুধু দরকার বাজারের যে কোন ডিটারজেন্ট মেশানোর নির্দিষ্ট অনুপাত জানা।

সমীকরণটাও সহজ। দেড় লিটার পানিতে চার চা চামচ ডিটারজেন্ট।
আইসিডিডিআর’বি এর সহকারী বিজ্ঞানী ডা. নূহু আমিন বলেন, এই পদ্ধতি করোনার জন্য যথেষ্ট কার্যকর। সাবানের চেয়ে এটির কার্যকর বেশি কারণ এতে ক্ষারের পরিমাণ বেশি থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আমাকে একটি ড্রাপট পাঠিয়ে এ বিষয়টি অনুমোদন দিয়েছে।

উদ্ভাবক দলের হিসাব অনুয়ায়ী, চার চামচ ডিটারজেন্টের দাম ৪ থেকে ৫ টাকা। প্রতি বার হাত ধুতে দরকার ৩০ মি.লি. লিটার সোপি ওয়াটার। সেক্ষেত্রে দেড় লিটার দিয়ে ৪’শ বারেরও বেশি হাত ধোয়া সম্ভব।

দেশের রোহিঙ্গা ক্যাম্পে এরই মধ্যে হাত ধোয়ার এ ব্যবস্থা চালু করা হয়েছে। এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশেও শুরু হয়েছে ব্যবহার।

আইসিডিডিআর’বি আশা করছে, ওরস্যালাইনের মতোই আরেকটি জীবন রক্ষাকরী সাশ্রয়ী উদ্ভাবন হবে এই সোপিওয়াটার।

আপনি সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ চ্যানেল বিবিসি কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত।
Theme Customized By BreakingNews